ভাজা মুরগির চারটি সুস্বাদু রেসিপি কিভাবে তৈরি করবেন জেনে নিন

রেসিপি

ভাজা মুরগি আমাদের সকলের একটি প্রিয় খাবার। তবে মুরগি দিয়ে সুস্বাদু খাবার কীভাবে তৈরি করতে হয় তা আমরা অনেকেই জানি না। আর অনেকে জানলেও এইধরনের খাবার তৈরি অনেক বেশি কঠিন বা অনেক ব্যয়বহুল খাবার মনে করি। আপনার ঘড়ে থাকা বিভিন্ন উপকরণ দিয়েই তৈরি করে নিয়ে পারেন এমন সুস্বাদু রেসিপিগুলো। আজ আমরা ভাজা চিকেন দিয়ে চারটি সুস্বাদু খাবার তৈরির উপায় এবং উপাদানগুলি নিয়ে আলোচনা করব।

চিকেন ফ্রাই রেসিপি

চিকেন ফ্রাই রেসিপিউপকরণ: প্রথমে মুরগিটিকে ৮ টুকরো করে কাটুন, তারপরে ২ চা চামচ সয়া সস, ১ চা চামচ আদা এবং রসুনের পেস্ট, আধা চা চামচ শুকনো লঙ্কা গুঁড়ো বা কাঁচা মরিচ পেস্ট, ২ চা চামচ গুঁড়ো দুধ, লবণ / ময়দা এবং পরিমাণ তেল সংগ্রহে রাখুন।

পদ্ধতি: মুরগিটি পরিষ্কার পানিতে ভালো করে ধুয়ে ফেলুন এবং এটি কিছুক্ষণ রেখে দিন পানি শুকিয়ে যাওয়ার জন্য। এবার মাংসের সাথে তেল এবং ময়দা বাদে সমস্ত উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন এবং নরমাল ফ্রিজে ২ ঘন্টা রাখুন। তারপরে মাংসগুলো ভালো করে ময়দার সাথে মিশিয়ে গরম তেলে ছেড়ে দিন। মাংস বাদামি হয়ে এলে এগুলি উঠিয়ে নিন এবং নিজের ইচ্ছেমতো সালাদ বা সসের সাথে পরিবেশন করুন।

চিকেন নাগেট রেসিপি

চিকেন নাগেট রেসিপিউপকরণ: মুরগির হাড়বিহীন মাংস 500 গ্রাম পরিমাণ নিন এবং পরিষ্কার পানি দিয়ে মাংস ভালোভাবে ধুয়ে নিন। তারপরে ১ চা চামচ আদা এবং রসুনের পেস্ট, ১ চা চামচ কাঁচা মরিচ এবং পুদিনা পাতার পেস্ট, ১ চা চামচ শুকনো মরিচ গুঁড়ো, ১ চা চামচ বিস্কুট গুঁড়ো, ১ পিস ডিম, এক চিমটি সমুদ্রের লবণ, এবং পরিমাণমতো সাধারণ লবন ও তেল।

পদ্ধতি: মুরগির মাংস পরিষ্কার পানিতে ভালো করে ধুয়ে ফেলুন। তারপরে, আদা ও রসুনের মিশ্রনের সাথে অল্প পানি এবং কিছুটা লবণ মিশিয়ে নিন এখন অল্প আঁচে সিদ্ধ করুন। ব্লেন্ডারে সিদ্ধ মাংস, সামুদ্রিক লবণ, ধনিয়া পাতা, পুদিনা পাতা এবং কাঁচামরিচের গুঁড়ো দিয়ে কাঁচা মরিচের পেস্ট মিশিয়ে নিন। এবার মিশ্রণটি একটি বক্সে ঢালুন ও ঢাকনা দিয়ে একটি নরমাল ফ্রিজে ১ ঘন্টা রাখুন। ১ ঘন্টা পরে, মাংসগুলো ফ্রিজ থেকে বের করুন এবং আপনার পছন্দমতো বিভিন্ন সাইজে টুকরো করে নিন। তারপরে ডিমটি ফাটিয়ে একটি পাত্রে নিয়ে নিন, ভালোভাবে কুসুমের সাথে সাদা অংশ মিশ্রিত করে নিন। ডিমের মিশ্রণে মাংসের টুকরোগুলি ডুবিয়ে নিন, তারপর বিস্কুটের গুঁড়োতে মুড়িয়ে নিন। কিছুক্ষণ নরমাল ফ্রিজে রাখার পরে গরম তেলে ভালো করে ডুবিয়ে ভেঁজে নিন। এবার নিজের পছন্দমতো সালাদ বা সসের সাথে পরিবেশন করুন

ট্রপিক্যাল চিকেন সালাদ রেসিপি

ট্রপিক্যাল চিকেন সালাদ রেসিপিউপকরণ: ১ কেজি মুরগির মাংসের সাথে ৪ চা চামচ আদা এবং রসুনের পেস্ট, ২ চা চামচ অলিভ অয়েল এবং লেবুর রস, ৩ চা চামচ জিরা গুঁড়ো, ৩ লবঙ্গ, ১ চা চামচ কুড়ানো নারকেল, ছোট করে কাটা আমের টুকরো, পরিমাণমতো মধু।

পদ্ধতি: রান্নার চুলায় হালকা তাপে একটি পাত্রে কুড়ানো নারকেল ঢালুন এবং বাদামী হলে উঠিয়ে নিন। এবার বাকি থাকা সব মশলা একসাথে লেবুর রসের সাথে মিশিয়ে নিন। মুরগিকে ছোট ছোট টুকরো করে কেটে পরিষ্কার পানিতে ভালো করে ধুয়ে ফেলুন। এরপর মুরগির মাংসগুলো মিশ্রণটির সাথে ঢেলে ভালোভাবে মাখিয়ে নিন। তারপরে একটি পাত্রে তেল গরম করে মাংসগুলো সকল মসলাসহ ঢালুন এবং ঢেকে দিন। মাংস পুরোপুরি সিদ্ধ হয়ে গেলে পর্যাপ্ত মধু এবং লেবু যুক্ত করে আবারো ঢেকে দিন। অতিরিক্ত পানি শুকিয়ে এলে একটি পাত্রে ঢেলে নিন এবং কাটা আমের টুকরো দিয়ে পরিবেশন করুন।

চিকেন ললিপপ রেসিপি

চিকেন ললিপপ রেসিপিউপকরণ: দুই কাপ পরিমাণ মাংসকে ছোট ছোট টুকরো করে কেটে নিন, আদা এবং রসুনের পেস্টের ১ চা চামচ, কালো মরিচ এবং সয়া সসের ১ চা চামচ, তেল পরিমাণ এবং বিস্কুট গুঁড়ো পরিমাণ মতো, লবণের পরিমাণ, কর্নফ্লাওয়ার ২ চামচ, ২ ডিম, পাউরুটি স্লাইস ৪ টি।

পদ্ধতি: রুটির টুকরোগুলোর সাথে মাংসগুলো মিশিয়ে হালকা পানির সাথে ভালো করে মিশিয়ে নিন। এখন অর্ধেক ডিমের সাথে, আদা, রসুন, গোলমরিচ, সয়া সস, নুন, কর্নফ্লাওয়ার দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার পছন্দসই আকারের সাথে বিস্কুট পাউডার লাগান এবং গরম তেলে ভালো করে ভাজুন। এবার নিজের পছন্দমতো সালাদ বা সসের সাথে পরিবেশন করুন।

রেফারেন্সঃ

shajgoj.com

sites.google.com

এই ওয়েবসাইটে আপনি পাবেন সম্পূর্ণ বাংলা ভাষায় বিভিন্ন ধরনের জানা ও অজানা সকল তথ্য। যে তথ্যগুলো আপনাকে দৈনন্দিন জীবনযাত্রায় অনেক ধরনের সাহায্য করতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

Previous Story

প্রতিদিন ব্যায়াম করার সুবিধা কী কী তা এখনই জেনে নিন

Next Story

সুস্থ্য থাকার জন্য আমাদের পর্যাপ্ত পরিমাণে পানি পান করার দরকার কী?